মিষ্টি কুমড়ার ‘বেগুনি’ বানাবেন যেভাবে

নিত্যপণ্যের দাম বেড়েই চলেছে। ফলে সীমিত আয়ের মানুষের খাদ্যাভাসে এসেছে আমূল পরিবর্তন। এরই মধ্যে চলে এসেছে রমজান। রমজানের ইফতারির এক অপরিহার্য উপাদান বেগুনি।

কিন্তু, সর্বশেষ বাজারদর অনুযায়ী বেগুনের দাম কেজিপ্রতি ৮০ থেকে ১০০ টাকার মধ্যে। এমন পরিস্থিতিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জনগণকে বেগুনের পরিবর্তে মিষ্টি কুমড়া দিয়ে বেগুনি তৈরির পরামর্শ দিয়েছেন।

বুধবার (৬ এপ্রিল) জাতীয় সংসদের ১৭তম অধিবেশনের সমাপনী বক্তব্যে প্রধানমন্ত্রী বলেন, “কয়েকদিন আগে বেগুনের দাম ১১০ টাকার ওপরে চলে গেলো। সেটা এখন কমে ৮০ টাকায় এসেছে। তা বেগুন দিয়ে বেগুনি না খেয়ে আরও যেসব সবজি সহজলভ্য সেটা দিয়ে খেলেই হয়। আমরা তো তাই খাই। বেগুনি না বানিয়ে মিষ্টি কুমড়া দিয়ে খুব ভালো বেগুনি বানানো যায়। আমরা এভাবে করি। সেভাবে করা যায়।”

ইফতারের এই জনপ্রিয় খাবারটির বিকল্প প্রস্তুত প্রণালী রইলো পাঠকদের জন্য।

উপকরণ

পাতলা করে কাটা কুমড়া ১২ টুকরা, বেসন ১ কাপ, ময়দা ১/৪ কাপ, বেকিং পাউডার ১ চা চামচ, মরিচ গুড়া ১ চা চামচ, হলুদ গুড়া ১/২ চা চামচ, ধনিয়া গুড়া ১ চা চামচ, জিরা গুড়া ১ চা চামচ, লবণ, পানি ও তেল পরিমাণমতো

প্রস্তুতপ্রণালী

– প্রথমে একটি পাত্রে বেসন, ময়দা, বেকিং পাউডার, মরিচ গুড়া, গুলুদ গুড়া, জিরা গুড়া, ধনিয়া গুড়া ও লবণ নিয়ে, মিশ্রণটি ভালোমতো মিশিয়ে নিন। এরপর মিশ্রণে অল্প অল্ল করে পানি মিশিয়ে ঘন করে নিন। মিশ্রণটি ১০ মিনিট ঢেকে রুম টেম্পারেচারে রেখে দিন।